Books & Stationery
More

You have no items in your shopping cart.

Filter By Brand
Filter By Vendors
Discount Applied
Filter By Rating
 

সাহিত্য ও সাহিত্যিক

Sort by
Display per page

খুন ও আনন্দকুসুম (হার্ডকভার)

যে মানুষটির হাতে চরম লাঞ্ছনার শিকার হয়েছিল, তার সঙ্গেই বিয়ে ঠিক হয়ে গেল রাফিয়ার। এলাকার ময়-মুরুব্বিদের এই মীমাংসা মেনে নিতে বাধ্য হয়েছিল সে। কিন্তু এর মধ্যে একটি খুনের ঘটনা পুরো ব্যাপারটিকে নিয়ে গেল ভিন্ন খাতে। অন্যদিকে একটি মানসিক হাসপাতালে ভর্তি আছে শিবলি। মাথার দোষে নয় ‘কপাল দোষে’ তার জন্য বরাদ্দ এই ঠিকানা। একটি খুনের ঘটনায়ও জড়িয়ে পড়েছে। মুক্তির উপায় কী? থ্রিলারের মতো টান টান উত্তেজনাকর কাহিনির মধ্যে নিজের অজান্তেই ঢুকে পড়বে পাঠক। কিন্তু পাঠ শেষে মনে হবে এ আমাদের জীবন ও সমাজের গল্প। প্রতিদিন চারপাশে ঘটছে, সংবাদপত্রের পাতায় উঠে আসছে এ রকমই অনেক ঘটনা।

ফররুখ আহমদ: জীবন ও সাহিত্য (হার্ডকভার)

কবি ফররুখ আহমদ। আয়ুষ্কাল অল্প। মাত্র ৫৬/৫৭ বছরের (১৯১৮-৭৪)। কিন্তু তারই মধ্যে তিনি বাংলা কবিতার এক প্রোজ্জ্বল কবি হিসেবে চিহ্নিত হয়ে আছেন। সেই তিরিশের দশকে 'বুলবুল' ও 'মাসিক মোহাম্মদী' পত্রিকায় তিনি প্রথম প্রকাশিত হয়েছিলেন। তারপর থেকে মৃত্যুকাল পর্যন্ত অবিশ্রাম কাজ করে গেছেন। বুদ্ধদেব বসু-সম্পাদিত প্রবাদপ্রতিম 'কবিতা' পত্রিকায় লিখেছেন। প্রেমেন্দ্র মিত্র-সম্পাদিত 'প্রেম যুগে যুগে' এবং সুকান্ত ভট্টাচার্য-সম্পাদিত 'আকাল' সংকলনে তাঁর কবিতা সেকালেই গৃহীত হয়েছে। অগ্রজ কবি শাহাদাৎ হোসেন, আবদুল কাদির ও জসীমউদ্দীনের স্নেহ অর্জন করেছেন তিনি। জীবৎকালে নানা সাহিত্যপুরস্কারে ভূষিত হয়েছেন। বিতর্কিতও ছিলেন বা আছেন আজো।

১৯৪৪ সালে প্রকাশিত 'সাত সাগরের মাঝি' তাঁর অসামান্য সৃষ্টি হিসেবে পরিগৃহীত হয়েছে। জীবৎকালের সর্বশেষ গ্রন্থ 'হাতেম তা'য়ী' একটি মহাকাব্যিক মূল্যে অধিষ্ঠিত। জীবনভোর কবিতার বহুবিচিত্র রূপকল্পে ভ্রমণ করেছেন। আমাদের সাহিত্যের এই অবিস্মরণীয় কবির জীবনচরিত ও সৃষ্টিকর্মের পরিপূর্ণ আলেখ্য এই বইটি 'ফররুখ আহমদ : জীবন ও সাহিত্য'।